Home / সারাদেশ / বেশি মজুরি দিয়ে ও মিলছে না শ্রমিক : দিশেহারা বোরো চাষি

বেশি মজুরি দিয়ে ও মিলছে না শ্রমিক : দিশেহারা বোরো চাষি

জামালপুর জেলার মেলান্দহে চলতি মৌসুমে ধান কাটা শ্রমিকের তীব্র সংকট দেখা দিয়েছে।

চড়া দামেও মিলছে না শ্রমিক, এদিকে ধানের দাম কম হওয়ায় খরচের টাকা ওঠানিয়ে হতাশায় ভোগছে কৃষকরা। সব মিলিয়ে ক্ষেত্রের ধানই এখন কৃষকের বোঝা হয়ে ওঠেছে। ধান কাটা শ্রমিকের সংকট ও কামলার মজুরি বেশী হওয়ায় বিপাকে রয়েছে মেলান্দহ চাষীরা।

ফলে সঠিক সময়ে ধান গোলায় তুলতে পারছেনা তারা। ধান কাটা শ্রমিকের প্রতিদিন ৭০০ টাকা পরিশ্রমিক দিতে হচ্ছে। এক বিগা জমির ধান কাটতে চারজন শ্রমিক লাগে। আর শ্রমিকের টাকা দিতে না চাইলে এক মণ ২০ কেজি ধান দিতে হয় মেলান্দহের চাষীদের।

চাষী মহিরাম কুলের মুক্তল, আটাবাড়ীর মোহাম্মদ,ঝাউগড়ার সাইফুল, ফয়জুল ও আবু বক্কর জানান, প্রাপ্য মজুরির চেয়ে বেশী দামে মিলছে না শ্রমিক। স্থানীয়দের পাশাপাশি বাইরের গ্রাম থেকে ধান কাটার জন্য লোক আসতো। তাহলে শ্রমিকের সংকট হতো না।

কিন্তু এবার ভিন্ন চিত্র বাইরে থেকে কোন শ্রমিক আসছেনা। একাধিক চাষীরা জানান, চাষাবাদে প্রতি বিঘায় খরচ পড়েছে ১৩০০০ টাকা। বর্তমান বাজারে প্রতি মণ ধান ৪০০ থেকে ৪৫০ টাকা । উৎপাদনের চেয়ে খরচ বেশী হওয়ায় লোকসান গুনতে হচ্ছে কৃষকদের।

মেলান্দহে মালঞ্চ, মহিরামকুল, ফুলকোচা, ভাবকি, মানকি, ঝাউগড়া, রুহিলী,আনার বাড়ী ঘাট থেকে লালন, রহিম, আলম, ফেরদোস, জাহাঙ্গীর শ্রমিক ও কামলাদের সাথে রিক্সা চালাচ্ছে এছাড়া শহরে অনেকে স্থায়ী কাজ পাওয়া যায়,অল্প লেখাপড়া করে গামেন্টসে থে কথা বলে জানা গেছে ধান কাটার চেয়ে অন্য পেশায় বেশি রোজগার হচ্ছে, শহরে অনেকে অটে ভাল বেতনে কাজ করা যায়। তাই বাধ হয়েই কেউ আর কামলা খাটতে চাইনা, যে খাটুনি সে মতে পয়সা নেই।

সেই কারনেই আগের মতো আর কৃষি কাজের শ্রমিক পাওয়া যায় না। এ দিকে মেলান্দহ কৃষি সম্পাসারন উপ পরিচালক মোঃ মোস্তাফিজুরের সাথে মোবাইল ফোনে কথা হলে তিনি জানান, এ বৎসর ধানে সবচেয়ে বেশি ফলন হয়েছে ।

এর মধ্যে আমাদের দেশীয় জাত,বি আর ২৮, রুপালি প্রতি হেক্টরে ৫ থেকে পোনে ৬ টন ও হাইব্রিড ৬ থেকে ৭ টন ধান উৎপাদন হচ্ছে।
মোঃ ছামিউল ইসলাম, প্রতিনিধি, মেলান্দহ, জামালপুর।

About Desk

Check Also

এবার চারজনকে কুপিয়ে হত্যার ঘটনা ঘটেছে

কুমিল্লার দেবীদ্বারে প্রকাশ্যে চারজনকে কুপিয়ে হত্যার ঘটনা ঘটেছে। পরে স্থানীয়দের পিটুনিতে অভিযুক্ত ঘাতকও নিহত হয়েছেন। …

Leave a Reply