Home / আন্তর্জাতিক / ভারতে চলছে লোকসভা নির্বাচনের ৫ম পর্বের ভোটগ্রহণ

ভারতে চলছে লোকসভা নির্বাচনের ৫ম পর্বের ভোটগ্রহণ

ভারতের লোকসভা নির্বাচনের ৫ম পর্বের ভোটগ্রহণ করা হচ্ছে আজ (৬ মে)।

দেশের মোট সাতটি রাজ্যের ৫১টি আসনে আজকের ভোটে প্রধান বিরোধী দল কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী ও তার মা সোনিয়া গান্ধীর ভাগ্য নির্ধারণ হবে।

পঞ্চম দফার ভোটে উত্তরপ্রদেশের ১৪টি, পশ্চিমবঙ্গের ৭টি, বিহারের ৫টি, জম্মু-কাশ্মীরের ২টি, ঝাড়খণ্ডের ৪টি, মধ্যপ্রদেশের ৭টি এবং রাজস্থানের ১২টি আসনে সকাল সাতটা থেকে ভোটগ্রহণ শুরু হয়েছে।

উত্তরপ্রদেশে যে ১৪টি আসনে ভোট তার মধ্যে রয়েছে রায়বেরেলি এবং অমেথি। রায়বেরেলীতে প্রার্থী কংগ্রেসের সাবেক সভানেত্রী তথা ইউপিএ চেয়ারপার্সন সোনিয়া গান্ধী।

আর আমেথি আসন থেকে লড়ছেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। রাহুলের বিরুদ্ধে বিজেপির প্রার্থী কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানি।পারিবারিকভাবে উত্তর প্রদেশের আমেথি ও রায়বেরেলী হলো কংগ্রেসের ‘নিজের’ আসন।

গত তিন লোকসভা নির্বাচনে রাহুল গান্ধী ও তার মা সোনিয়া গান্ধী এই দুই আসন থেকে বিজয়ী হয়েছেন। রাহুল গান্ধীর বাবা ও ভারতের সাবেক প্রধানমন্ত্রী রাজীব গান্ধীও উত্তর প্রদেশে থেকেই নির্বাচিত ছিলেন। উত্তরপ্রদেশের লক্ষ্ণৌ আসন থেকে লড়ছেন বিজেপি দলীয় কেন্দীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং।

তার বিরুদ্ধে লড়ছেন বলিউড তারকা ও প্রাক্তন বিজেপি সাংসদ শত্রুঘ্ন সিন্হার স্ত্রী পুনম সিন্হা। তাই সবার নজড় থাকছে সেই আসনের ভোটেও।পঞ্চম দফার এই ভোটে উল্লেখযোগ্য অন্যান্য প্রার্থীদের মধ্যে রয়েছেন জম্মু-কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ও পিডিপি প্রধান মেহবুবা মুফতি।

মেহবুবা লড়ছেন জম্মু-কাশ্মীরের অনন্তনাগ আসন থেকে। তাছাড়া কেন্দ্রীয় মন্ত্রী রাজ্যবর্ধন সিং জয়পুর থেকে, জয়ন্ত সিনহা ঝাড়খণ্ড থেকে এবং রাজীপপ্রতাপ রুডী বিহার থেকে।

আজকের ভোটের মাধ্যমে দেশটির ৫৪৩টি লোকসভা আসনের মধ্যে ৪২৪টিতে ভোটগ্রহণ সম্পন্ন হবে। বাকি ১১৮টি আসনে মধ্যে আগামী ১২ ও ১৯ মে ষষ্ঠ ও সপ্তম দফায় ভোট হবে। ভোট গণনা করে ফল ঘোষণা করা হবে আগামী ২৩ মে।

About Desk

Check Also

অন্তহীন রাত’ জাগার প্রস্তুতি নিতে বললেন উইলিয়াম ছোট ভাইকে

সদ্য ভূমিষ্ঠ শিশুদের খুব অল্প সময়ে খিদে পায়, আর অল্প সময়ের ব্যবধানেই তারা প্রাকৃতিক কর্মটি …

Leave a Reply