Home / অর্থ-বাণিজ্য / সবজির দাম অসংযতভাবে বেড়েছে

সবজির দাম অসংযতভাবে বেড়েছে

ঢাকা, ১৮ মে

ডেস্ক : রোজার প্রথম দিনেই অসংযতভাবে বেড়েছে নিত্যপণ্যের দাম। রমজানের প্রথমদিনেই ক্রেতাদের জন্য অস্বস্তিকর হয়ে ওঠেছে রাজধানীর নিত্যপণ্যের বাজার।

আজ শুক্রবার রাজধানীর হাজারীবাগ, নিউমার্কেট, ধানমন্ডি কাঁচাবাজার ঘুরে দেখা গেছে বাজারে বেগুন, কাঁচামরিচ, শসা, টমেটোসহ রমজানে অধিক প্রয়োজনীয় সব পণ্যের দামই বেড়েছে প্রায় দ্বিগুণ হারে। রাজধানীর অধিকাংশ কাঁচাবাজারে গড়ে প্রতি কেজি সবজিতে ১০ থেকে ২০ টাকা বেড়েছে। তবে অতিরিক্ত দাম বেড়েছে বেগুনে। রমজান মাস শুরু হওয়ার সাথে সাথে বেগুনের দাম কেজি প্রতি বেড়েছে ২০ টাকা।

কাঁচাবাজার গিয়ে কথা হয় ক্রেতা ইমরানের সঙ্গে। তিনি বলেন, রোজা আসায় প্রায় সব ধরনের পণ্যেই গড়ে কেজিতে দাম বেড়েছে দশ টাকা থেকে ২০ টাকা পর্যন্ত। রমজানে ভেজাল ও দাম নিয়ন্ত্রণে সরকারের হস্তক্ষেপ দরকার।

বাজারে গিয়ে দেখা গেছে, চাহিদা একটু বেশি থাকায় ৬০ টাকা কেজির বেগুন বিক্রি হচ্ছে ৮০ টাকায়। প্রতি কেজি শসা ৬০, টমেটো ৭০, ভেণ্ডি ৫০, পটল ৬০, বরবটি ৬০ থেকে ৭০ এবং কাকরল বিক্রি হচ্ছে ৮০ টাকা।

কাঁচামরিচ বিক্রি হচ্ছে ৭০ টাকা,  পেঁপে ৭০ টাকা, করলা ৬০ টাকা, গাজর ৭০ থেকে ৮০ টাকা, মূলা ৬০ টাকা, আলু ২০ টাকা, প্রতি পিস বাঁধাকপি ৪০ টাকা, প্রতি পিস ফুলকপি ৪৫ টাকা, চিচিঙ্গা ৬০ টাকা, পেঁয়াজ পাতা এক আঁটি ৩০ টাকা করে বিক্রি হচ্ছে। ধনিয়াপাতা ১৫০ টাকা কেজি, কাচা কলা হালি ৩০ থেকে ৩৫ টাকা, লাউ প্রতিপিস ৭০ টাকা, এছাড়া কচুর ছড়া ৪০ টাকা, লেবু হালি ৪০ টাকা। বুট কেজি ৮০ টাকা, ইসব গুলের ভুষি ৪০০ টাকা কেজি।

এদিকে কেজিতে ৬০ থেকে ৮০ টাকা বেড়ে ১৮০ থেকে ২০০ টাকার রুই মাছ বিক্রি হচ্ছে ২৬০ টাকায়। আর কাতল বিক্রি হচ্ছে ২৫০ টাকা কেজি।

মাংস বিক্রিতেও মানা হচ্ছে না মূল্য তালিকা। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন রোজা উপলক্ষে গরুর মাংসের দর প্রতি কেজি ৪৫০ টাকা নির্ধারণ করলেও খুচরা বিক্রেতারা মাংস বিক্রি করছেন ৫০০ টাকা দরে। যা কয়েক দিন আগের তুলনায় ২০ টাকা বেশি। নিত্যপণ্যের দাম নিয়ন্ত্রণে সিটি করপোরেশন ও ভ্রাম্যমাণ আদালতের হস্তক্ষেপ দাবি করেছেন ক্রেতারা।

সেরানিউজ ২৪/ আই.জে

About Desk

Check Also

আরও ২২ টি পন্য সরিয়ে ফেলার নির্দেশ

প্রাণ ডেইরি ও স্কয়ার ফুড অ্যান্ড বেভারেজের পণ্যসহ মোট ২২টি ব্র্যান্ডের পণ্যকে ‘নিম্নমানের’ বলে ঘোষণা …

Leave a Reply