Home / জাতীয় / আগামীকাল দেশব্যাপী উন্নয়ন-অগ্রগতির মেলা

আগামীকাল দেশব্যাপী উন্নয়ন-অগ্রগতির মেলা

ঢাকা, ০৮ জানুয়ারি
ডেস্ক : আগামীকাল মঙ্গলবার দেশব্যাপী শুরু হচ্ছে উন্নয়ন মেলা। দেশের ৬৪টি জেলা এবং প্রতিটি উপজেলা ও থানায় ৩ দিনব্যাপী এ মেলায় সরকারের ৯ বছরের উন্নয়ন অগ্রগতি, ভিসন ২০২১ এবং রূপকল্প ২০৪১ তুলে ধরা হবে। এবারের উন্নয়ন মেলায় প্রতিটি মন্ত্রণালয় ও বিভাগ পৃথকভাবে তাদের উন্নয়ন কর্মকাণ্ড তুলে ধরবে। ১০ জানুয়ারি বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস সামনে এ উদ্যোগ নেওয়া হয়েছে।

তথ্য মতে, দেশ স্বাধীনতা লাভের পর পাকিস্তানের কাগার হতে মুক্তি পেয়ে ১৯৭২ সালের ১০ জানুয়ারি দেশে ফেরেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। ঐ সময়ে লন্ডনে সাংবাদিকরা জানতে- আপনার দেশ এখন ধ্বংসযজ্ঞ, সেখানে গিয়ে কি করবেন ? তখন বঙ্গবন্ধু বলেছিলেন, আমার দেশের মাটি আর মানুষ থাকলেই- সোনার বাংলা গড়বো। বঙ্গবন্ধুর সেই ‘সোনার বাংলাদেশ’ বিনির্মাণে দেশ কতটুকু এগিয়েছে সেসব বিষয় উন্নয়ন মেলার মাধ্যমে তুলে ধরা হবে।

প্রধানমন্ত্রী কার্যালয় সূত্র মতে, এবারের ঢাকার মেলায় দেশের সব মন্ত্রণালয়, সেনাবাহিনী, নৌবাহিনী, বিমানবাহিনী, পুলিশ, আনসার, অন্যান্য আইন-শৃঙ্খলাবাহিনীর পৃথক পৃথক স্টল থাকবে। জেলা এবং প্রতিটি উপজেলা পর্যায়ে সরকারের উন্নয়ন কর্মকাণ্ড তুলে ধরা হবে। বিশেষ করে- একটি বাড়ি একটি খামার প্রকল্প, আশ্রায়ন প্রকল্প, ডিজিটাল বাংলাদেশ, শিক্ষা সহায়তা কর্মসূচি, নারীর ক্ষমতায়ন কর্মসূচি, সকলের জন্য বিদ্যুৎ, সামাজিক নিরাপত্তা কর্মসূচি, কমিউনিটি ক্লিনিক ও মানসিক স্বাস্থ্য, বিনিয়োগ বিকাশ ও পরিবেশ সংরক্ষণ, বিনিয়োগ বৃদ্ধি, দক্ষতা উন্নয়ন, প্রবৃদ্ধি সঞ্চালক বৃহৎ অবকাঠামো প্রকল্প গ্রহণ, মানব সম্পদ উন্নয়ন,কর্মসৃজন, দক্ষ উৎপদানশীলতা, সামাজিক নিরাপত্তার আওতা বৃদ্ধি, পরিকল্পিত নগরায়ন এবং টেকসই পরিবেশবান্ধব নানামুখী উন্নয়ন প্রকল্পের চিত্র জনগণের সামনে তুলে ধরা হবে।

স্বাধীনতার পর মাথাপিছু জাতীয় আয় প্রায় তিনগুন বেড়ে হয়েছে ১ হাজার ৬১০ মার্কিন ডলার। প্রায় চারগুণ বেড়ে ৩৭ বিলিয়ন ডলার হয়েছে রপ্তানি আয়। সাড়ে তিনগুণ বেড়েছে প্রবাসী আয়। প্রায় দশ গুণ বৃদ্ধি পেয়ে বৈদেশিক মুদ্রার রিজার্ভ দাঁড়িয়েছে ৩৩ বিলিয়ন ডলারে। একইভাবে খাদ্য স্বয়ংসম্পূর্ণ, বিদ্যুৎ উৎপাদন বাড়ানো, ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণ, বন্দরের সক্ষমতা বৃদ্ধি, সড়ক ও অবকাঠামো উন্নয়নে বাস্তবভিত্তিক পদক্ষেপ গ্রহনের ফলে বাংলাদেশ এখন উন্নয়নের বিস্ময়। মেলায় এসব বিষয়গুলোও সচিত্র তুলে ধরা হবে বলে অর্থ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

সেরানিউজ২৪/আই.জে

About Desk

Check Also

হাসপাতালে খালেদা জিয়ার সঙ্গে স্বজনরা সাক্ষাৎ করেছেন

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতালে চিকিৎসাধীন কারাবন্দি বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সঙ্গে …

Leave a Reply