Home / সারাদেশ / বাড়ছে শীতের তীব্রতা, নাকাল জনজীবন

বাড়ছে শীতের তীব্রতা, নাকাল জনজীবন

ঢাকা, ০৫ ডিসেম্বর
ডেস্ক: চলছে পৌষের শেষার্ধ, এরই মধ্যে শুরু হয়ে গেছে ঠাণ্ডা বাতাস। মূলত উত্তর থেকে আসা বাতাসে দেশের নিম্নাঞ্চল শীতে কাঁপছে। ঢাকার দিকেও ধেয়ে আসছে শীত। ফলে রাজধানী ঢাকার তাপমাত্রা কমতে শুরু করেছে। তাপমাত্রা কমে আসায় শৈত্যপ্রবাহর সম্ভাবনার কথা জানাচ্ছে আবহাওয়া অধিদপ্তর।

দেশের বিভিন্ন স্থানে বয়ে চলেছে মৃদু শৈত্যপ্রবাহ। রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ ও খুলনা বিভাগ এবং শ্রীমঙ্গলের ওপর দিয়ে বয়ে যাওয়া এই মৃদু থেকে মাঝারি মাত্রার শৈত্যপ্রবাহ আরো কয়েক দিন চলবে বলে জানিয়েছে আবহাওয়া বিভাগ। পাশাপাশি এসব জেলার আশপাশের এলাকায়ও এই শৈত্যপ্রবাহ বিস্তার লাভ করতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ জানান, দেশের পাবনা, চুয়াডাঙ্গা, দিনাজপুর, সৈয়দপুর ও টাঙ্গাইলসহ বিভিন্ন জেলায় মৃদু শৈত্যপ্রবাহ শুরু হয়েছে। এর জন্য রাজধানীতেও তাপমাত্রা কমছে।

তিনি আরো জানান, তাপমাত্রা ১০ ডিগ্রির নিচে নামলে শৈত্যপ্রবাহ বলে গণ্য করা হয়ে থাকে। এখন ঢাকায় ১৩ ডিগ্রি রয়েছে। আজ অথবা আগামীকালই রাজধানী ঢাকায় শৈত্যপ্রবাহ নামার সম্ভাবনা রয়েছে।দুই দিনের হঠাৎ শীতে অনেকেই বিপাকে পড়েছেন। বিশেষ করে রাস্তার ধারে বসবাসকারী দরিদ্র মানুষরা। তাদের ভোগান্তি চরমে উঠেছে। অনেক জায়গায় দেখা গেছে, আগুন জ্বালিয়ে শরীর গরম করে নিতে।

 

বৃহস্পতিবার সকাল ৭টা থেকে পরবর্তী ছয় ঘণ্টায় ঢাকা ও আশপাশের এলাকার পূর্বাভাসে বলা হয়েছে আবহাওয়া শুষ্ক থাকতে পারে। সেই সঙ্গে হাল্কা কুয়াশা পড়তে পারে। উত্তর ও উত্তর পশ্চিম দিক থেকে বাতাসের গতিবেগ ঘণ্টায় ৫ থেকে ১০ কিলোমিটার। দিনের তাপমাত্রা হালকা হ্রাস পেতে পারে। সকাল ৬টায় তাপমাত্রা ছিল ১২ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। বাতাসের আর্দ্রতা ছিল ৮৩ শতাংশ।

দেশের সর্বনিম্ন তাপমাত্রা এখন চুয়াডাঙ্গায়। সেখানে সবশেষ ৭ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। এদিকে চট্টগ্রাম ও সিলেটে বৃষ্টিপাতও হয়েছে। এক্ষেত্রে চট্টগ্রামে ১২ মিলিমিটার এবং সিলেটে ৩৪ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

এক মাসের দীর্ঘমেয়াদী পূর্বাভাসে বলা হয়েছে, এ মাসে দেশের উত্তর, উত্তর-পূর্বাঞ্চল, উত্তর-পশ্চিমাঞ্চল ও মধ্যাঞ্চলে এবং নদ-নদী অববাহিকায় মাঝারি বা ঘন কুয়াশা এবং অন্যত্র হালকা বা মাঝারি ধরণের কুয়াশা পড়তে পারে। ঘন কুয়াশা পরিস্থিতি কখনও কখনও দুপুর পর্যন্ত অব্যাহত থাকতে পারে।

সেরানিউজ২৪/আই.জে

About Desk

Check Also

গ্রেফতারের পর মিন্নিকে গ্রেপ্তার করেছে পুলিশ

বরগুনায় রিফাত শরীফ হত্যার ঘটনায় পুলিশের জিজ্ঞাসাবাদে সংশ্লিষ্টতার তথ্য পাওয়ায় স্ত্রী আয়েশা সিদ্দিকা মিন্নি গ্রেপ্তার …

Leave a Reply