Home / জাতীয় / রোহিঙ্গা ইস্যুতে ৩০ সদস্যের যৌথ ওয়ার্কিং গ্রুপের বৈঠক
রোহিঙ্গা ফেরাতে ৩০ সদস্যের যৌথ ওয়ার্কিং গ্রুপ গঠন

রোহিঙ্গা ইস্যুতে ৩০ সদস্যের যৌথ ওয়ার্কিং গ্রুপের বৈঠক

ঢাকা, ১৯ ডিসেম্বর
ডেস্ক: রোহিঙ্গা ফেরাতে মোট ৩০ সদস্যের যৌথ ওয়ার্কিং গ্রুপ গঠন করা হয়েছে। মঙ্গলবার সকালে রাষ্ট্রীয় অতিথি ভবন মেঘনায় দুই দিনব্যাপী বাংলাদেশ ও মিয়ানমারের পররাষ্ট্র সচিব পর্যায়ে বৈঠক হতে এ তথ্য পাওয়া গেছে। বৈঠক সূত্রে জানা যায়, বাংলাদেশ-মিয়ানমারের পররাষ্ট্র সচিবদের নেতৃত্বে দুই দেশের ১৫ জন করে সদস্য থাকবে। তবে রোহিঙ্গাদের প্রত্যাবাসন শুরু করতে সময় লাগবে আরো দুই মাস। পাশাপাশি বৈঠকে শর্তাবলীও চূড়ান্ত হয়েছে।

রোহিঙ্গা ফেরাতে ৩০ সদস্যের যৌথ ওয়ার্কিং গ্রুপ গঠন

বাংলাদেশের পক্ষে পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক এবং মিয়ানমারের পররাষ্ট্র সচিব মিন্ট থো এ বৈঠকে নেতৃত্ব দেন। সোমবার ঢাকা সফরে এসেছে মিয়ানমারের পররাষ্ট্র সচিব মিন্ট থো এর নেতৃত্বে ছয় সদস্যের একটি প্রতিনিধি দল।

এর আগে গেলো ২৩ নভেম্বর রোহিঙ্গাদের পুনর্বাসনের বিষয়ে বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যে একটি দ্বিপাক্ষিক চুক্তি স্বাক্ষর হয়েছিল। চুক্তিতে তিন সপ্তাহের মধ্যে জয়েন্ট ওয়ার্কিং কমিটি গঠন এবং মিয়ানমার দুই মাসের মধ্যে রোহিঙ্গাদের ফেরত নেয়া শুরু করবে বলে উল্লেখ করা হয়েছিল।

এদিকে বাংলাদেশ রোহিঙ্গা প্রত্যাবাসন ও এ সংকটের স্থায়ী সমাধানে মিয়ানমারের ওপর আন্তর্জাতিক চাপ অব্যাহত রাখবে বলে জানা গেছে।

কূটনৈতিক সূত্রগুলো জানায়, জাতিসংঘের সাধারণ পরিষদ, নিরাপত্তা পরিষদ, মানবাধিকার পরিষদসহ সংশ্লিষ্ট ফোরামগুলোতে রোহিঙ্গা ইস্যুটি তোলার জন্য বাংলাদেশ তার প্রচেষ্টা অব্যাহত রাখবে। এছাড়া পশ্চিমা একাধিক দেশ ও জোট আগামী দিনে মিয়ানমারের সামরিক বাহিনীর ওপর শাস্তিমূলক বিভিন্ন উদ্যোগ নিতে যাচ্ছে বলে জানা গেছে।

সেরানিউজ২৪/আই.জে

About Desk

Check Also

হাসপাতালে খালেদা জিয়ার সঙ্গে স্বজনরা সাক্ষাৎ করেছেন

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতালে চিকিৎসাধীন কারাবন্দি বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সঙ্গে …

Leave a Reply