Home / লাইফস্টাইল / রোদে পোড়া ত্বকের যত্নে

রোদে পোড়া ত্বকের যত্নে

ঢাকা, ২৫ অক্টোবর

ডেস্ক:  সময়টা এই রোদ, এই বৃষ্টি। এমন সময় রোদের প্রভাবটাও বেশি। এ সময় বাইরে গেলে রোদের তাপে ত্বকের ক্ষতি হয়। সূর্যের আল্ট্রা ভায়োলেট রে এর কারণে আমাদের ত্বকের অনেক ক্ষতি হয়। মুখ ও শরীরে অনেক অঙ্গে রোদের তাপে পুড়ে কালো ছোপ ছোপ দাগ পড়ে যায়। পোশাকের নিচে ঢাকা এবং উন্মুক্ত অংশের মধ্যে তফাত দেখা যায়। বাহিরে ঘোরা-ঘুরির ভিড়ে, বাইরের ধূলাবালির কারণেও ত্বকে কালো ছোপ ছোপ দাগ পড়ে যায়। কিন্তু আমরা যদি একটুখানি ত্বকের যত্ন নিই তাহলে ত্বক রোদে পুড়লেও ত্বক থাকবে সুন্দর ও মসৃণ। বিস্তারিত জানাচ্ছেন : ইসমত জেরিন স্মিতা

কড়া রোদের কারণে ইতোমধ্যেই অনেকের ত্বকে রোদে পোড়া ছোপ ছোপ দাগ তৈরি হয়ে গিয়েছে। শুধু মুখের ত্বকই নয়, এই সমস্যা থেকে রেহাই পায় নি হাত, ঘাড়, গলা ও পায়ের ত্বকও। এই ছোপ ছোপ রোদে পোড়া দাগ খুব সহসা চলে যেতে চায় না।
বিশেষ করে ছেলেদের ভোগান্তি হয় খুব বেশি। রোদে পোড়ে ছেলেরাও। এই রোদে পোড়ার হাত থেকে বাঁচতে নিতে হবে বাড়তি যত্ন। সব সময়ের সঙ্গী হতে হবে সানস্ক্রীন। কেননা তারা বেশির ভাগ সময়ই বাসার বাহিরে থাকে। ফলে যদি ঠিকমতো ত্বকের যত্ন নেয়া না হয়, তো এসব সমস্যা বাসা বাঁধে খুব সহজেই। এ জন্য নিয়মিত রোদের হাত থেকে ত্বককে বাঁচিয়ে রাখতে, সজীব রাখতে কিছু বিষয় মেনে চলতে হবে।
আপনাকে বাসার বাহিরে তো কাজে যেতেই হবে। তাহলে বের হবার আগে নিয়ে নিন একটু প্রস্তুতি। কি করবেন? ভালো করে মুখ পরিস্কার করে নিন। এবার ভালো কোন কোম্পানীর সানব্লক এপ্লাই করুন। আর তা যেন এসপিএফ ৩০ এর নিচে না হয়। এবার কম করে ২০ মিনিট অপেক্ষা করুন। ব্যস! হয়ে গেল কয়েক ঘন্টার প্রোটেক্টশন। এবার নিশ্চিত মনে বাহিরে প্রয়োজনীয় কাজ করুন।

রোদের আল্ট্রা ভায়োলেট আর আপনার নাগাল পাবে না। তবে কয়েক ঘন্টা পর আবার মুখ ভালো করে পরিস্কার করে নিয়ে এপ্লাই করতে পারেন। কেননা সানস্ক্রিনগুলো কয়েক ঘন্টার মেয়াদে উপকারিতা আছে। এর পর যদি পর্যন্ত রৌদ্র থাকে তবে তা ত্বকের জন্য ক্ষতিকর। যতটা সম্ভব রোদকে এরিয়ে যাবার চেষ্টা করুন। ছাতার ব্যবহার করুন। ছেলেরা যতক্ষণ সম্ভব অফিস বা কর্মস্থলের ভেতরে থাকার চেষ্টা করুন। যদি বাহিরে কোন প্রয়োজন না থাকে তো অযথা বাহিরে ঘোরাঘুরি না করাই ভাল। এ তো গেল ত্বক রোদ থেকে ভাল থাকবে কিভাবে। এবার জেনে নিন রোদে পোড়ে গেলে কি করবেন।

ঘরোয়া কিছু যত্ন
খুব সাধারণ কিছু ঘরোয়া উপায়ে যতœ নিলে ত্বকের কালচে দাগ দূল হয়ে যায়।
বিউটি এক্সপার্টরা সব সময় এই ঘরোয়া উপায়গুলোর মাধ্যমে রোদে পোড়া ত্বকের যতœ নিতে বলে থাকেন। যেমন লেবুর রস ও গোলাপজল একসঙ্গে মিশিয়ে রোদে পোড়া ত্বকে ১০ থেকে ১৫মিনিট ম্যাসাজ করে পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ফেলুন। লেবুর রসের সাইট্রিক এসিড যা রোদে পোড়া দাগ দূর করবে।
এক্ষেত্রে মধু এবং লেবুর রস একসঙ্গে মিশিয়ে ত্বকে ১০ মিনিট ম্যাসাজ করে ধুয়ে ফেলুন। এতেও ভালো ফলাফল পাবেন। এতে ত্বকের পোড়া দাগ দূর করে ত্বককে আরও উজ্জ্বল করে তুলবে।
কাঁচা দুধ, কাঁচা হলুদ বাটা এবং লেবুর রস মিশিয়ে পেস্টের মতো করে ত্বকে লাগিয়ে রাখুন। এরপর শুকিয়ে গেলে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। ত্বকের পোড়া দাগ দূর করতে এক্ষেত্রে অ্যালোভেরা বেশ উপকারী। অ্যালোভেরা ও টমেটোর রস ত্বকের রোদে পোড়া দাগ দূর করতে সাহায্য করে। অ্যালোভেরার রস ও টমেটোর রস একসঙ্গে মিশিয়ে ত্বকে লাগিয়ে ২০ মিনিট পর ধুয়ে ফেলুন। বিশেষ উপকার পাবেন। এছাড়াও ত্বক সুস্থ ও সজীব রাখতে রোদকে এরিয়ে চলুন। প্রয়োজনে ছাতা ব্যবহার করুন। নিয়মিত সানস্ক্রীন ব্যবহার করুন।

About Desk

Check Also

কাঁদলে কমবে ওজন

কাঁদলেও উপকার হয়‌!‌ জানতেন?‌ মন তো হালকা হয়ই, তা ছাড়াও আর একটা বড় লাভ হয়। …

Leave a Reply